Shopping cart

No Widget Added

Please add some widget in Offcanvs Sidebar

  • Home
  • Engineering
  • আদর্শ ফুয়েল কাকে বলে? আদর্শ জ্বালানির ১০টি বৈশিষ্ট্য
Engineering

আদর্শ ফুয়েল কাকে বলে? আদর্শ জ্বালানির ১০টি বৈশিষ্ট্য

Email :139

আদর্শ জ্বালানি কি ? জ্বালানি বলতে কী বোঝায়?

আদর্শ জ্বালানী হল বেশি পরিমানে শক্তি উৎপন্ন করে,পরিবেশগত প্রভাব কম এবং নবায়নযোগ্য। আদর্শ জ্বালানি বলতে এমন কোনো পদার্থকে বোঝায় যা জ্বালানো বা অন্যথায় প্রতিক্রিয়া করার সময় শক্তি মুক্ত করে, সাধারণত যন্ত্র শক্তি বা তাপ উৎপাদনে ব্যবহৃত হয়।

আদর্শ জ্বালানির একটি বৈশিষ্ট্য কি?

আদর্শ জ্বালানীতে (Fuel) সাধারণত বেশ কিছু বৈশিষ্ট্য থাকে যা একে বিভিন্ন প্রয়োজনের জন্য পছন্দনীয় করে তোলে। আদর্শ জ্বালানিতে নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলো থাকে:

ভালো জ্বালানির গুণাবলী কি কি?

১) অধিক শক্তি উৎপন্নকারী: আদর্শ জ্বালানীতে প্রতি ইউনিট ভর বা আয়তনে উচ্চ শক্তির উপাদান থাকে, যা পোড়ানো বা ব্যবহার করার সময় তারা প্রচুর পরিমাণে শক্তি উৎপাদন করে।

২) সহজলভ্যতা : আদর্শ জ্বালানি (ফয়েল) প্রকৃতিতে সহজলভ্য বা সম্পদের উল্লেখযোগ্য হ্রাস বা পরিবেশের ক্ষতি ছাড়াই টেকসইভাবে উৎপাদিত এবং ব্যবহৃত হয়।

৩) দহন দক্ষতা: আদর্শ জ্বালানী পরিষ্কারভাবে এবং দক্ষতার সাথে পোড়ায়, অত্যধিক পরিমাণে দূষণকারী বা ক্ষতিকারক বায়ু নির্গমন করে না।

৪) স্থিতিশীলতা: সময়ের সাথে স্বতঃস্ফূর্ত দহন বা অবনতির ঝুঁকি ছাড়াই স্বাভাবিক স্টোরেজ এবং পরিচালনার অবস্থার অধীনে স্থিতিশীল হয়।

৫) সংরক্ষণ এবং পরিবহন: আদর্শ ফুয়েলে এমন বৈশিষ্ট্য থাকা উচিত, যা সংরক্ষণ, পরিচালনা এবং দীর্ঘ দূরত্বে নিরাপদে পরিবহন করা সহজ হবে।

৬) আর্থিক সাশ্রয়ী: আদর্শ জ্বালানি অর্থনৈতিকভাবে সাশ্রয়ী হওয়া উচিত, বিকল্পগ জ্বালানির তুলনায় স্বল্প খরচে অধিক শক্তি উৎপাদনে সক্ষম হতে হতে হবে।

৭)নবায়নযোগ্য: টেকসই শক্তি উৎপাদনের জন্য আদর্শ জ্বালানী হতে হবে নবায়নযোগ্য। অথবা, নবায়নযোগ্য শক্তির উৎস থেকে উৎপাদিত হতে হবে, যাতে সীমিত জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা কম হয়।
৮) অ-বিষাক্ত: আদর্শ ফুয়েল বা জ্বালানী মানুষ এবং পরিবেশের জন্য অ-বিষাক্ত হওয়া উচিত, স্বাস্থ্য ঝুঁকি এবং পরিবেশগত ক্ষতি যাতে না হয় ।

৯)বহুমুখিতা: একটি আদর্শ জ্বালানী পরিবহন, গরম, বিদ্যুৎ উৎপাদন এবং শিল্প প্রক্রিয়া সহ বিভিন্ন শক্তি উৎপাদন কেন্দ্রে যাতে সহজে ব্যবহার করা যায়।

১০) সর্বোপরি লক্ষ্য রাখতে হবে আমাদের আদর্শ ফুয়েল যাতে দামে সাশ্রয়ী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post