নার্সিং পড়ার খরচ কত? Private & Govt nursing Total Cost | 

Photo of author

By Latest206

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজ আপনাদের সাথে খুব গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে আলোচনা করব। আজকের আর্টিকেলটিতে তোমাদের সাথে যে সকল বিষয় নিয়ে আলোচনা করব এগুলো হলো: নার্সিং এ পড়ার মোট খরচ কত? সরকারি নার্সিং খরচ কত? বেসরকারি নার্সিং নিয়ে পড়ার খরচ কত? ইত্যাদি সকল বিষয় নিয়ে। তোমরা সরকারের সম্পূর্ণ পোস্টটি-ই পড়বে, এতে তোমাদের নার্সিং সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর এই একটি আর্টিকেলেই পেয়ে যাবে। “বেসরকারি নার্সিং কলেজ এর তালিকা”

সরকারি নার্সিংয়ে পড়তে তোমাদের কত টাকা খরচ হবে এবং বেসরকারি নার্সিংয়ে পড়তে তোমাদের কত টাকা খরচ হবে, কিভাবে নার্সিং ভর্তি প্রস্তুতি নিবে এবং কিভাবে আবেদন করতে হবে, আবেদনের সময়কাল, কোর্সের সময়কাল সামগ্রিক তথ্য নিয়েই আজকে আলোচনা করব। “সরকারি নার্সিং ভর্তি পরীক্ষা ২০২৪” তোমাদের মধ্যে অনেকেরই স্বপ্ন থাকে যে নার্সিং নিয়ে পড়াশোনা করবে, এই জন্য তোমাদের মনে অনেক প্রশ্ন ঘুরপাক খায়! আজকের পোস্টটি পরে তোমাদের নার্সিং এ ক্যারিয়ার গড়তে যত রকম প্রশ্ন আসে সকল কিছুর সমাধান পেয়ে যাবে। তোমাদের কাছে অনুরোধ থাকবে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়বে। প্রথমে তোমাদের সাথে আলোচনা করবো, নার্সিং এ পড়তে গেলে খরচ কত? এই বিষয় নিয়ে, “সরকারি নার্সিং ভর্তি প্রস্তুতি ২০২৪”

নার্সিং এ পড়তে গেলে মোট খরচ কত?

এখানে তোমাদেরকে জানাবো, নার্সিং এ পড়ার জন্য কত টাকা লাগবে। যদি নার্সিং এ পড়ার খরচ নিয়ে বলা হয়, তখন এখানে ২টা বিষয় নিয়ে আলোচনা করা লাগে। এগুলো হলো সরকারি নার্সিং এ পড়তে কত টাকা লাগে এবং বেসরকারি নার্সিং এ পড়ার খরচ।

বেসরকারি নার্সিং কলেজ গুলোতে আপনি খুব সহজে ভর্তি হতে পারবেন এবং সরকারি নার্সিং কলেজ গুলোতে যদি চান্স পেয়ে থাকেন তাহলে এখানে পড়ালেখা কমপ্লিট করতে কত টাকা খরচ হবে। “বেসরকারি নার্সিং নিয়ে পড়ালেখা করতে খরচ কত”

বেসরকারি নার্সিং কলেজে পড়ালেখা করতে কত টাকা খরচ হয়

যেহেতু, নার্সিং একটি মূল্যবান প্রফেশন এক্ষেত্রে অন্যান্য কাররিকুলামের পড়ালেখার সাথে মিলালে অবশ্যই নার্সিং এর পড়ালেখার খরচ তুলনামূলক বেশি। আর তা যদি হয় বেসরকারি কোনো প্রতিষ্ঠান এক্ষেত্রে তো আর বলার অপেক্ষা রাখে নাহ! তারপরেও আপনাদের বেসরকারি নার্সিং কলেজে পড়ালেখার একটা হিসাবের তালিকা দিবো। যাতে, তোমরা কোনো বেসরকারি প্রতিষ্টানে ভর্তি হওয়ার আগে প্রস্তুতি নিতে পারো। “বেসরকারি নার্সিং ভর্তি প্রস্তুতি ২০২৪”

বেসরকারি নার্সিং কলেজ ভর্তি পরীক্ষা তথ্য

প্রথমে তোমাকে বলবো যদি ভর্তি হতে চাও তাহলে তোমাকে অবশ্যই নার্সিং ভর্তি পরীক্ষা দিতে হবে। বেসরকারি নার্সিং ইনস্টিটিউট গুলোর ভর্তি পরীক্ষায় ১০০ মার্কের MCQ(Multiple Choice Question) মানবন্টনে পরীক্ষা হয়। ১০০ মার্কের MCQ পরীক্ষায় তোমাকে নূন্যতম ৪০ নম্বর পেতে হবে। যদি তুমি নূন্যতম ৪০ মার্ক না পাও, তাহলে তুমি বেসরকারি নার্সিং কলেজ গুলোতে ভর্তি হতে পারবে নাহ। আর, তুমি যদি ভর্তি পরীক্ষায় ৪০ মার্ক নিশ্চিত করতে পারো, তাহলে নার্সিং ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবে।

তুমি বেসরকারি নার্সিং কলেজগুলোতে ভর্তি হতে চাও, তাহলে তুমি দুইটি কোর্স করতে পারবে । একটি হলো ডিপ্লোমা ইন নার্সিং অন্যটি বিএসসি ইন নার্সিং চাইলে তুমি নার্সিং থেকে ডিপ্লোমা/মিডওয়াইফারী করতে পারবে এবং মিডওয়াইফারী / বিএসসি ডিগ্রী ও নিতে পারবে।

বেসরকারি নার্সিং কলেজ থেকে ডিপ্লোমা করতে মোট কত টাকা খরচ হয়

বাংলাদেশের বিভিন্ন বেসরকারি নার্সিং কলেজ গুলোতে নার্সিংয়ে ডিপ্লোমা করার খরচ গুলো এখানে তুলে ধরা হলো। তুমি বেসরকারি কলেজগুলো থেকে নার্সিংয়ে ডিপ্লোমা ডিগ্রী সম্পন্ন করতে চাও তাহলে নিম্ন বর্ণিত খরচ গুলো হবে। বি:দ্র: নিচের দেওয়া চার্টটিতে বিগত ৪/৫ বছরের তথ্য অনুসন্ধান করে, তার সম্ভাব্য খরচ গুলো উপস্থাপন করা হয়েছে। কলেজ এবং স্থান ভেদে এ চার্টটি সামান্য কিছু পরিবর্তন হতে পারে।

ভর্তি ফিস ২২,০০০-৬০,০০০ টাকা।
মাসিক বেতন৩,০০০ – ৩,৫০০টাকা ।
ম্যাস / সিট ভাড়া১,৫০০-২,০০০টাকা।
খাবার দাবার ২,০০০-২,৫০০টাকা।
লাইব্রেরী এবং ল্যাব ফি৭০০০-৯০০০ টাকা।
উন্নয়ন ফি ইত্যাদি৫০,০০০-৬০,০০০ টাকা।
এই হলো বেসরকারি নার্সিং কলেজ গুলোর ডিপ্লোমা ও বিএসসি ডিগ্রি সম্পন্নের সম্ভ্যাব্য খরচ।

সরকারি নার্সিং কলেজ গুলোতে পড়ালেখার সকল খরচ | All tuition fees in Government Nursing Colleges

এতক্ষন আমরা বেসরকারি মেডিকেল কলেজ গুলোতে ভর্তির সকল তথ্য ও খরচ সম্পর্কে জানলাম। এখন আমরা জানবো, সরকারি মেডিকেল কলেজগুলোর ভর্তির তথ্য ও খরচ সম্পর্কে। তুমি যদি সরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি হতে চাও, তাহলে তোমাকে অবশ্যই নার্সিং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

যদি তুমি ভালো প্রস্তুতি নিয়ে নার্সিং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারো এবং খুব ভালো একটি রেজাল্ট করতে পারো, তাহলে তুমি সরকারি নার্সিং কলেজে চান্স পেয়ে যাবে। আর যদি একবার সরকারি কলেজগুলোতে ভর্তির হয়ে যেতে পারো, তাহলে খুবই কম টাকার মধ্যে তোমার পছন্দের (Diploma in Nursing, BSc in Nursing, Midwifery) ডিগ্রীটি শেষ করতে পারবে।

সরকারি নার্সিং কলেজ থেকে ডিপ্লোমা, বিএসসি ও মিডওয়াইফারি করতে মোট কত টাকা খরচ হয়

বাংলাদেশের স্বনামধন্য বিভিন্ন সরকারি নার্সিং কলেজ গুলোতে নার্সিংয়ে ডিপ্লোমা,বিএসসি কোর্স করার খরচ গুলো এখানে তুলে ধরা হলো। তুমি খুব অল্প টাকার মধ্যে সরকারি কলেজগুলো থেকে নার্সিংয়ে ডিপ্লোমাও বিএসসি ডিগ্রী সম্পন্ন করতে পারবে। সরকারি নার্সিং কলেজ গুলোতে নিম্ন বর্ণিত খরচ গুলো হবে। বি:দ্র: নিচের দেওয়া চার্টটিতে বিগত ৩/৪ বছরের বিভিন্ন তথ্য অনুসন্ধান ও বিশ্লেষণ করে সম্ভাব্য খরচ গুলো উপস্থাপন করা হয়েছে। কলেজ এবং স্থান ভেদে এ চার্টে দেয়া তথ্যে সামান্য কিছু পরিবর্তন অথবা সংযোজন করার প্রয়োজন হতে পারে।

সরকারি নার্সিং কলেজ থেকে বিএসসি, ডিপ্লোমা ও মিডওয়াইফারী কোর্সের ( ভর্তি ফি, মাসিক বেতন, সিট ভাড়া, খাবার-দাবারের খরচ, লাইব্রেরী ফি, উন্নয়ন ফি ইত্যাদি সকল প্রকার খরচের আনুমানিক তালিকা।

বিবরণবিএসসি ( BSc) কোর্সডিপ্লোমা/মিডওয়াইফারি
ভর্তি ফিস ৩,০০০-৪,০০০ টাকা। ২,৫০০-৩,০০০ টাকা।
মাসিক বেতনকোন মাসিক বেতন নেইকোন মাসিক বেতন নেই
ম্যাস / সিট ভাড়াপ্রাতিষ্ঠানিক হোস্টেল, সিট ভাড়া ফ্রি!প্রাতিষ্ঠানিক হোস্টেল, সিট ভাড়া ফ্রি!
খাবার দাবার ১,২০০-২,০০০ টাকা। ১,২০০-২,০০০ টাকা।
লাইব্রেরী এবং ল্যাব ফি১৫,০০০-২২,০০০ টাকা পর্যন্ত।১৫,০০০-২২,০০০ টাকা পর্যন্ত।
উন্নয়ন ফি ইত্যাদিলাইব্রেরী ও ল্যাব ফি এর মধ্যেই অন্তর্ভুক্ত। দেওয়ার প্রয়োজন নেই।
এই হলো বসরকারি নার্সিং কলেজ গুলোর ডিপ্লোমা/মিডওয়াইফারি ও বিএসসি ডিগ্রি সম্পন্নের সম্ভ্যাব্য খরচ।

আশা করছি, এই আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে লাগবে। এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা নার্সিং ভর্তি প্রস্তুতি সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন বলে মনে করছি। সরকারি নার্সিং কলেজ ও বেসরকারি নার্সিং কলেজের পড়ার আগে অবশ্যই আপনার এই আর্টিকেলটি পড়া উচিত ছিল। ধন্যবাদ।

নার্সিং সম্পর্কিত সকল তথ্যের জন্য আমাদের Newsletter টি subscribe করুন।

Leave a Comment