Shopping cart

No Widget Added

Please add some widget in Offcanvs Sidebar

  • Home
  • Engineering
  • ব্যাটারি সিডিআই পদ্ধতি (Battery CDI system)
Engineering

ব্যাটারি সিডিআই পদ্ধতি (Battery CDI system)

Email :16

CDI (সিডিআই) পদ্ধতি কাকে বলা হয়? = যে পদ্ধতিতে ইঞ্জিনের CB পয়েন্ট এর পরিবর্তে ইলেকট্রনিক সুইচ ব্যবহার করা হয় এবং হাই ভোল্টেজ ক্যাপাসিটর দ্বারা ইঞ্জিন সিলিন্ডারে স্পার্ক ঘটানো হয়। তাকে CDI পদ্ধতি বলা হয়।

CDI পদ্ধতি দুই প্রকার। যথা-

  • (ক) ব্যাটারি সিডিআই পদ্ধতি
  • (খ) ম্যাগনেটো জেনারেটর সিডিআই পদ্ধতি ।

ব্যাটারি সিডিআই পদ্ধতি (Battery CDI system) :

ব্যাটারি CDI পদ্ধতিতে ব্যাটারির 6V বা 12V কে ইনভার্টার (Inverter) এর সাহায্যে 400 Volts AC এবং রেক্টিফায়ারের সাহায্যে 400 Volts DC তে রূপান্তর করা হয়। এতে ইলেকট্রনিক সুইচ হিসেবে থাইরিস্টর (Thyristor) বা SCR ব্যবহার করা হয়। ইলেকট্রনিক সুইচ অফ থাকলে ক্যাপাসিটর 400 V- এ চার্জ হয়। ইলেকট্রনিক সুইচ অন হওয়ামাত্র ইগনিশন কয়েলের প্রাইমারি ওয়াইন্ডিং এর মধ্য দিয়ে ক্যাপাসিটর ডিসচার্জ হলে সেকেন্ডারি ওয়াইন্ডিং-এ 40,000 V উৎপন্ন হয় এবং সংযুক্ত সিলিন্ডারের স্পার্ক প্লাগে স্পার্ক ঘটায় ।

আউটবোর্ডে খারাপ সিডিআই এর লক্ষণ কি?

সিডিআই এর জন্য কি ব্যাটারি লাগবে?

আমি কি একটি ভিন্ন সিডিআই বক্স ব্যবহার করতে পারি?
সিডিআই রেসিং এর কাজ কি?
Cdi এর ব্যর্থতার কারণ?
সিডিআই ইউনিট খারাপ হলে কিভাবে বুঝবো?

ব্যাটারি CDI এর কার্যপদ্ধতি বর্ণনা কর?

ইলেকট্রনিক সুইচ ‘থাইরিস্টর’ একটি চার স্তরবিশিষ্ট সেমিকন্ডাক্টর যাতে অ্যানোড, ক্যাথোড ও গেট টার্মিনাল থাকে। গেট টার্মিনালে কন্ট্রোল সিগন্যাল কারেন্ট দেওয়ামাত্র কন্ডাকশন শুরু হয়। ফলে অ্যানোড হতে ক্যাথোডের দিকে বিদ্যুৎ প্রবাহিত হয়। এতে ইগনিশন কয়েলের প্রাইমারি ওয়াইন্ডিং এর মধ্যে দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় এবং প্রাইমারি ওয়াইন্ডিং-এ বৈদ্যুতিক ফ্লাক্স উৎপন্ন হয়। সুইচ অফ হলে এ চৌম্বকক্ষেত্র নষ্ট (collapse) হয় তখন প্রাইমারি সার্কিটে 400V পর্যন্ত উৎপন্ন হয় এবং ক্যাপাসিটরকে চার্জ করে। হাফ ইফেক্ট ক্র্যাংকশ্যাফট সেন্সর থেকে প্রাপ্ত সংকেত দ্বারা ইলেকট্রনিক কন্ট্রোল মডিউল (ECM) ইগনিশন টাইমিং নিয়ন্ত্রণ করে। এগজস্ট মেনিফোল্ড এবসলিউট প্রেসার (MAP) সেন্সর ECM কে ইঞ্জিনের লোডের সংকেত দেয়। নক বা ডেটোনেশন হলে নক সেন্সর ECM কে সংকেত দেয়। এর ফলে স্পার্ক এডভান্স কমে যায়।

ব্যাটারি CDI (ক্যাপাসিটর ডিসচার্জ ইগনিশন) সিস্টেমেরে সংক্ষিপ্ত বর্ণনা দাও? একটি ব্যাটারী সি.ডি.আই (CDI) পদ্ধতির সচিত্র কার্যপ্রণালী লিখ?

ব্যাটারি CDI পদ্ধতি চিত্রসহ বর্ণনা কর?

সঠিক সময়ে ECM সঠিক স্পার্ক প্লাগে স্পার্ক ঘটায়। যেহেতু প্রতিটি সিলিন্ডার আলাদাভাবে ইগনিশন কয়েল ব্যবহৃত হয়, সেহেতু ECM প্রতিটি সিলিন্ডারের জন্য আলাদা ইগনিশন টাইমিং সেট করতে পারে, যদিও ক্র্যাংকশ্যাফট একই গতিতে ঘোরে। ইগনিশন সুইচ অন করার সাথে সাথে প্রতিটি স্পার্ক প্লাগ ক্রমানুসারে প্রায় 50 বার স্পার্ক করে। এতে স্পার্ক প্লাগের ইলেকট্রড শুকায়। ফলে সহজে ইঞ্জিন চালু হয়।

চিত্রসহ সিডিআই (CDI)সিস্টেমের কার্যপদ্ধতি বর্ণনা কর?

যদি, প্রথমবার ইঞ্জিন চালু না হয়, তবে দ্বিতীয়বার Crank করলে সকল স্পার্ক প্লাগ একত্রে প্রায় 1000 বার স্পার্ক ঘটায়। যখন ইঞ্জিন 600 আর.পি.এম বা তার অধিক গতিতে ঘোরে, তখন ইগনিশন সিস্টেম প্রতি প্লাগে একবার করে স্পার্ক ঘটায়। CDI সিস্টেমে ইলেকট্রোম্যাগনেটিক ইন্টারফারেন্স সৃষ্টি হয়। ফলে রেডিও-তে অস্বাভাবিক শব্দ হয়। কিন্তু ইলেকট্রোম্যাগনেটিক ইন্টারফারেন্স সাপ্রেসর ক্যাপাসিটর ব্যবহার করা হলে ইগনিশন ক্যাপাসিটর এর ক্ষতি হবে। তাই এতে ইলেকট্রোম্যাগনেটিক ইন্টারফারেন্স সাপ্রেসর ক্যাপাসিটর ব্যবহার করা হয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post